বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | GEKO : বিলুপ্তপ্রায় তক্ষক পাচারের সময় আলিপুরদুয়ারের কুঞ্জগনর থেকে গ্রেপ্তার ২

Sumit | ২০ আগস্ট ২০২৪ ১৮ : ৪৫Sumit Chakraborty


অতীশ সেন, ডুয়ার্স : তক্ষক পাচারের সময় বনদপ্তরের হাতে গ্রেপ্তার হলেন দুজন। গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে অভিযানে নেমে আলিপুরদুয়ার জেলার কুঞ্জনগর ইকো পার্কের  কাছ থেকে এই দুজনকে সোমবার রাতে বনকর্মীরা হাতেনাতে ধরে ফেলে। বেআইনি বন্যপ্রাণী ব্যবসায় জড়িত এই দুই অভিযুক্তকে মঙ্গলবার দুপুরে আলিপুরদুয়ারের এসিজেএম আদালতে তোলা হয়।

 

বনদপ্তরের পক্ষ থেকে জানা গিয়েছে জলদাপাড়া জাতীয় উদ্যান সংলগ্ন এলাকায় বন্যপ্রাণী পাচারের একটি চক্র কিছুদিন ধরে সক্রিয় হয়ে উঠেছিল। বনদপ্তরের আধিকারিকেরা এদের উপর নজর রাখছিলেন। কিছু ব্যক্তি বিলুপ্তপ্রায় তক্ষক পাচারের চেষ্টা করছে এমন খবরের ভিত্তিতে তারা কুঞ্জনগর এলাকায় অভিযানে নামেন। দুই ব্যক্তিকে আটক করে তল্লাশি চালানোর সময় তাদের কাছ থেকে একটি জীবন্ত তক্ষক উদ্ধার হয়। এরপরই তাঁদের গ্রেফতার করা হয়।

 

জানা গিয়েছে ধৃতেরা হলেন আলিপুরদুয়ার জেলার ফালাকাটা থানার বড়াইতাড়ি গ্রামের বাসিন্দা কাজি সৈকত আলম এবং ফালাকাটা থানারই মায়রাডাঙা গ্রামের বাসিন্দা আশরাফ আলি। জানা গিয়েছে, ধৃতরা দুজনেই আগে থেকে বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপে লিপ্ত ছিল এবং কাজি সৈকত আলম এর আগেও জলদাপাড়া বন্যপ্রাণী বিভাগে বন্যপ্রাণী সংক্রান্ত মামলায় জড়িত ছিলেন। তোকে গেকো বা তক্ষক হল গিরগিটি প্রজাতির একটি বিপন্ন বন্যপ্রাণী। এটি প্রধানত দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলে পাওয়া যায়। কীটপতঙ্গ নিয়ন্ত্রণ সহ বিভিন্ন কারণে প্রাকৃতিক পরিবেশে এরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারত সহ নেপাল, ভুটান ও বাংলাদেশে এই প্রাণীটির পাচারের একটি আন্তর্জাতিক চক্র দীর্ঘদিন ধরেই সক্রিয়। এটি 'ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশান অফ নেচার' বা আই.ইউ.সি.এন-এর লাল তালিকাভুক্ত না হলেও ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ১৯৭২-এর সিডিউল ১ তালিকাভুক্ত অতি বিরল প্রজাতির প্রাণী। যার ফলে এই প্রাণীকে ধরা, মারা বা তার ব্যবসা করা আইনত দণ্ডনীয় অপরাধ।

 

 ২০২২ সালের সংশোধনের মাধ্যমে 'তোকে গেকো'কে 'কনভেনশন অন ইন্টারন্যাশনাল ট্রেড ইন ইনডেনজারড স্পিসিস অফ ওয়াইল্ড ফনা অ্যান্ড ফ্লোরা' বা সি.আই.টি.ই.এস এর তালিকাভুক্ত করা হয়েছে। এই সংস্থাটি আন্তর্জাতিক ব্যবসার সুরক্ষিত প্রাণীদের রক্ষা ও আইনি সুরক্ষা প্রদানের কাজ করে থাকে। কঠোর আইন থাকা সত্বেও সহজে প্রচুর মুনাফার লোভে চোরা কারবারিরা পাচারের কাজে জড়িয়ে পড়ছে বলে মনে করা হচ্ছে। মনে করা হয় চিনের বাজারে 'ট্রাডিশনাল' বা পরম্পরাগত ওষুধ তৈরির জন্য গেকোর মারাত্মক চাহিদা রয়েছে।

 

 পাশাপাশি এদের ত্বক ও পায়ের পাতার জলনিরোধক ও চটচটে বৈশিষ্ট্য গবেষণার ক্ষেত্রেও ব্যবহৃত হচ্ছে। বনদপ্তরের কর্মীরা একটি বিষয় লক্ষ্য করেছেন যে তক্ষক বা গেকো সব সময়েই জীবন্ত ও অক্ষত অবস্থাতেই পাচার করা হয়৷ ১১-১২ ইঞ্চি লম্বা একটি ২০০ থেকে ৩০০ গ্রাম ওজনের গেকোর আন্তর্জাতিক চোরা বাজারে ৫০ থেকে ৮০ লক্ষ টাকার মতোও দাম হতে পারে বলে মনে করা হয়। তক্ষকের সংরক্ষণ ও পাচার রুখতে প্রশাসনের তৎপরতার পাশাপাশি অপরাধ দমনে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে।


#alipurduar#geko#arrest



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



08 24